• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:১১ অপরাহ্ন |
শিরোনাম :
নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন নীলফামারীতে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালন ডোমারে দুই চেয়ারম্যান প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ নীলফামারী সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী শাহিদ মাহমুদের মনোনয়ন বাতিল

প্রতিনিয়ত সংস্কৃতির বিকৃতি ঘটছে: আসাদুজ্জামান নূর

সিসি নিউজ ডেস্ক।। বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, পৌষমেলা আমাদের ঐতিহ্যের একটা অংশ। একটা সময় ছিলো এই পৌষমেলাকে ভুলিয়ে দিছিলো আমাদের। প্রতিনিয়ত আমাদের সংস্কৃতির বিকৃতি ঘটছে। স্বাধীনতার আগে ও পরে এই যুদ্ধ চলছে।

আসাদুজ্জামান নূর বলেন, ইতিহাস ও সংস্কৃতির বিকৃতির পাশাপাশি আরও বড় সমস্যা আমাদের অসচেতনতা। আমাদের আদি সংস্কৃতি বিলীন হয়ে যাচ্ছে। আমাদের কর্তব্য ইতিহাস-সংস্কৃতি বিকৃতির বিরুদ্ধে রুখে দাঁড়ানো। পাশাপাশি আদি সংস্কৃতির বিস্তৃতি ঘটানো।

আজ শুক্রবার পুরান ঢাকার বুলবুল ললিতকলা একাডেমিতে অনুষ্ঠিত তিন দিনব্যাপী পৌষমেলা ১৪৩০-এর উদ্বোধনী বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি পুরান ঢাকার স্থানীয় বাসিন্দাদের নিজস্ব সংস্কৃতি প্রচার ও প্রসারে আহ্বান জানান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মেলা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায়।

মানজার চৌধুরী সুইটের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- পৌষমেলা উদযাপন পরিষদের সভাপতি গোলাম কুদ্দুছ। তিনি বলেন, পৌষমেলাটি বাঙালির প্রাণের মেলা। বাঙালির নিজস্ব কিছু সংস্কৃতি আছে। বারো মাসে তেরো পার্বণের দেশে এই উৎসবসমূহ আমাদের বাঁচিয়ে রাখে।

বুলবুল ললিতকলা একাডেমির সদস্যসহ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি ঝুনা চৌধুরী, বাংলাদেশ পথ নাটক পরিষদের সভাপতি মিজানুর রহমান, বাফার সভাপতি হাসানুর রহমান বাচ্চু, আদি ঢাকা সাংস্কৃতিক জোটের সভাপতি মানস বোস বাবুরাম প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এদিন পৌষমেলায় হরেক রকমের পিঠাপুলির পসরা বসান দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পিঠা শিল্পীরা। এছাড়া অনুষ্ঠানে কবিতা আবৃত্তি, গান ও নৃত্য পরিবেশন করেন স্থানীয় একাডেমিক গোষ্ঠী। উৎস: সমকাল


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ